• বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি

কিশোরগঞ্জে উত্তাল মার্চে শুরু মুক্তিযুদ্ধের সামরিক প্রশিক্ষণ

মোস্তফা কামাল :

সত্তরের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ তৎকালীন পূর্ব পাকিস্তানে তিনটি আসন ছাড়া সবক’টি আসনে বিজয়ী হওয়ার পরও পাকিস্তানের সামরিক সরকার পার্লামেন্ট অধিবেশন ডাকতে গড়িমসি করছিল। ক্ষমতা হস্তান্তরে গড়িমসি করছিল। সারাদেশ তখন অগ্নিগর্ভ। গোটা জাতি তখন বঙ্গবন্ধুর চূড়ান্ত নির্দেশনার অপেক্ষায়। এরকম একটি রাজনৈতিক টালমাটাল অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির গভীর ক্রান্তিকালে একাত্তরের ৭ মার্চ রাজধানীর তৎকালীন রেসকোর্স ময়দানে বিশ্বের ইতিহাসে এক অনবদ্য স্মরণীয় ভাষণ দিলেন। সেই ভাষণে তিনি পরিস্থিতির বিস্তারিত বর্ণনা দিলেন। চলমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের সব রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ইঙ্গিত দিলেন। তিনি সংগ্রাম কমিটি গড়ে তোলার, ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার এবং যার যা কিছু আছে, তাই নিয়ে শত্রুর মোকাবেলা করার আহবান জানালেন। আর সেই অগ্নিঝরা ভাষণ তিনি শেষ করলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ বলে।
বঙ্গবন্ধুর সেই ভাষণ থেকেই গোটা জাতি দিকনির্দেশনা পেয়ে গেল। তাদের করণীয় বুঝে নিল। আর এই নির্দেশনার আলোকে কিশোরগঞ্জে কোন সংগ্রাম কমিটি গঠন না হলেও বিভিন্ন এলাকায় স্বাধীনতার আকাক্সক্ষায় ডামি রাইফেল বানিয়ে সামরিক প্রশিক্ষণ শুরু হয়ে গেল। কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এমএ আফজাল এ প্রতিনিধিকে জানান, একাত্তরে তিনি জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ছিলেন। অন্যান্য যুবক-তরুণদের নিয়ে তিনি শহরের আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রতিদিন সামরিক প্রশিক্ষণ নিতেন। প্রশিক্ষক ছিলেন করিমগঞ্জের একজন অবসরপ্রাপ্ত সেনা সদস্য। তার নামটা এতদিন পর এমএ আফজালের মনে নেই। কটিয়াদী উপজেলার চান্দপুর বড়বাড়ি প্রাইমারি স্কুল মাঠেও এলাকার প্রাক্তন সেনা সদস্য মজলিশ মিয়া এলাকার যুবক-তরুণদের সামরিক ও গেরিলা প্রশিক্ষণ দিতেন। মজলিশ মিয়া অবশ্য পরে ভারতে চলে যান। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে তিনি কমান্ডারের দায়িত্ব পালন করেন। তার কাছ থেকে প্রশিক্ষণ নেওয়া যুবক-তরুণদেরও অনেকেই পরবর্তীতে ভারত গিয়ে প্রশিক্ষণ নিয়ে সশস্ত্র মুক্তিযুদ্ধে অংশ নেন। এরকম জেলার বিভিন্ন এলাকায় বঙ্গবন্ধুর ৭ মার্চের আগুনঝরা ভাষণের পরই শুরু হয়ে যায় সামরিক প্রশিক্ষণ।
এদিকে একাত্তরের ২৩ মার্চ পাকিস্তান দিবসে তৎকালীন মহকুমা শহরের রথখলা ময়দানে ছাত্রলীগের উদ্যোগে বিশাল ছাত্র সমাবেশের আয়োজন করা হয়। জেলা ছাত্রলীগের সভাপতি ফজলুল হকের সভাপতিত্বে আয়োজিত ছাত্রসভা পরিচালনা করছিলেন সহ-সভাপতি এমএ আফজাল। সেই ছাত্র সমাবেশে ইটনা-অষ্টগ্রাম-নিকলী-তাড়াইল আসন থেকে নির্বাচিত তৎকালীন পাকিস্তান জাতীয় পরিষদর সর্বকনিষ্ঠ সদস্য বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন। এছাড়া এমএ আফজাল গুরুদয়াল কলেজের এস.টি হলের সামনে এবং মুক্তিযোদ্ধা কামরুজ্জামান কমরুও কালিবাড়ি এলাকায় বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন বলে এমএ আফজাল জানিয়েছেন। তখন জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন কটিয়াদী আসন থেকে নির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান খান (চুন্নু মিয়া), আর সাধারণ সম্পাদক ছিলেন মহিউদ্দিন আহমেদ। এরা দু’জনই কয়েক বছর আগে প্রয়াত হয়েছেন।
এমএ আফজাল জানান, তাদের সামরিক প্রশিক্ষণ অব্যাহত থাকলো। এরই মধ্যে ১৯ এপ্রিল তারা দুপুর বেলায় আজিম উদ্দিন স্কুলের মাঠে যখন সামরিক প্রশিক্ষণ নিচ্ছিলেন, এমন সময় ঢাকা থেকে একটি সেসনা বিমানের প্রহরায় বিশেষ ট্রেনে করে পাকিস্তানি সেনারা ভারী অস্ত্রশস্ত্র নিয়ে কিশোরগঞ্জ শহরে ঢুকে পড়ে। তখন প্রশিক্ষণরত যুবক-তরুণরা ছত্রভঙ্গ হয়ে দ্রুত বিভিন্ন এলাকায় আত্মগোপনে চলে যান। ১৯ এপ্রিলের পর জেলার সর্বত্রই সামরিক প্রশিক্ষণ বন্ধ হয়ে যায়। এমএ আফজালসহ প্রশিক্ষণ নেওয়া বহু যুবক-তরুণই পরবর্তীতে ভারতে চলে যান এবং মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ নেন। মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করতে গিয়ে ৯ মাসের যুদ্ধে কিশোরগঞ্জের বিভিন্ন এলাকায় হাজার হাজার নারী-পুরুষ হানাদার ও তাদের এদেশীয় দোসরদের হত্যাযজ্ঞ আর পাশবিক বর্বরতার শিকার হন। তৎকালীন পাকিস্তান নেজামে ইসলামী পার্টির সভাপতি মাওলানা আতাহার আলীর ঘাঁটি ছিল কিশোরগঞ্জ শহরে। আর সেই কারণেই রেসকোর্স ময়দানে হানাদার বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডার জেনারেল আমীর আব্দুল্লাহ খান নিয়াজীর নেতৃত্বে পাকিস্তানী বাহিনী ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পনের দলিলে স্বাক্ষর করলেও কিশোরগঞ্জ শহর শত্রুমুক্ত হয় একদিন বিলম্বে, ১৭ ডিসেম্বর হানাদারদের স্থানীয় দোসরদের আত্মসমর্পনের মাধ্যমে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *